ফ্রীতে ওয়েবসাইট খোলার সঠিক নিয়ম 2022



ফ্রীতে ওয়েবসাইট খোলার সঠিক নিয়ম 2022

TABLE

1. ওয়েবসাইট খোলার নিয়ম 
2. ব্লগ সাইট তৈরি 2022
3. (SEO)এসইও কীভাবে করতে হয়
4.গুগলে ইনডেক্সিং সমস্যা
5.গুগলে পোস্ট ইনডেক্সিং সমস্যার সমাধান
6.গুগল নিউজ এর apporved 


ব্লগ সাইট তৈরি করার নিয়ম 2022


ব্লগ সাইট তৈরী  করতে হলে আমাদের কিছু সাধারন জ্ঞান থাকতে হবে ।মানে ব্লগ সমন্ধে আমাদের কিছু জ্ঞন থাকতে হবে ।যারা কিছু ব্লগ সম্পর্কে জানেন না তাদের আমি ব্লগ কি কিভাবে ব্লগ তৈরি করতে হয় ।ব্লগ থেকে কি করে ভিজিটর বা দর্শক আনতে হয় সব কিছু আমি এই পোস্টের মাধ্যমে বলবো ।


কিভাবে ব্লগার সাইট খুলতে হয়


প্রথমত একটা ব্লগার বা ব্লগ খুলতে কি কি লাগে:- একটা ব্লগ খুলতে একটা মোবাইল বা ডেক্সটপ থাকা খুবই গুরুত্বপূর্ণ । তারপর আপনার একটা gmail থাকা খুবই প্রয়োজন মানে থাকতেই হবে ।মানে আপনার একটা মোবাইল বা ডেক্সটপ ও একটা Gmail থাকতেই হবে নাহলে আপনি একটা ব্লগ সাইট খুলতে পারবেন না ।
এইবার চলে আসি মূল কথায়কিভাবে ব্লগ সাইট খুলতে হয় ।
এইবার চলে আসি আপনার 🖥️ ডেস্কটপ বা মোবাইল এর স্ক্রীন এ । তো প্রথমেই আপনার গুগোল ক্রম ওপেন করে নিবো। এবং সার্চ করে নিবো ব্লগার ।প্রথমেই আপনি ক্লিক করবেন blogger.com এ ।blogger.com  এ ক্লিক করলে দেখতে পাবেন ।নিচের ফটোর মত ইন্টার ফেস।



তারপর আপনি create your blog এ ক্লিক করবেন ।তাহলে আপনার কাছে একটা ইন্টারফেস খুলেযাবে ।সেখানে আপনি আপনার ব্লগ টাইটেল দিবেন । তারপর আপনার  ব্লগের যে নাম দিবেন সেটা লিখবেন। তারপর আপনার টাইটেলটা আরো একবার লিখবেন তারপর ফিনিশ এ ক্লিক করবেন তাহলে আপনার একটা ব্লগ অ্যাকাউন্ট খুলে যাবে ।তাহলে আপনারা জানলেন কিভাবে একটা ব্লগ খুলতে হয় ।


ব্লগে পোস্ট পাবলিশ করার নিয়ম

ব্লগারে কিভাবে পোস্ট করতে হয় 

তো প্রথমেই ব্লগ এ চলে যাবেন সেখানে একটু নিচে দেখতে পাবেন প্লাস বলে একটা button আছে সেখানে ক্লিক করলেই আপনি পোস্ট করতে পারবেন ।কি কি নিয়ম মেনে পোস্ট করতে হয় ।

PHOTO:-



আমি ফটোর মাধ্যমে দেখিয়ে দিলাম কি করে পোস্ট করতে হয় ।যদি কোনো কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে আমার সাথে যোগাযোগ করো।পোস্ট করার নিয়ম গুলো হচ্ছে :-

১.পোস্ট টাইটেল
২.পোস্ট লেবেল 
৩. পোস্ট সার্চ ডিস্ক্রিপসন ।


এই তিনটা আপনাকে দিতে হবে নাহলে আপনার পড়ে আসুভিধা হবে ।কি কি অসুবিধা হবে সেগুলোও বলবো আজ আমি । তাহলে আমরা জানলাম পোস্ট করার নিয়ম ।

ব্লগারে সঠিক ও নির্ভুল সেটিং করার নিয়ম

ব্লগের গুরুত্বপূর্ণ সেটিং

এইবার আমরা জানব ব্লগার এর সেটিং সম্পর্কে ।কোথায় কি সেটিং অন করতে হবে বা অফ করতে হবে সব কিছু a to z বলবো ।
 তো   প্রথমেই চলে যাবো আমরা ব্লগের সেটিং অপশন এ তারপর আপনারা দেখতে পাবেন টাইটেল বলে লিখা আছে সেটা কিছু করার দরকার নেই কারণ আমরা ব্লগ তৈরী করার সময় টাইটেল তৈরি করে নিয়েছি ।তারপর আমরা ব্লগ discription বলে একটা অপশন দেখতে পাচ্ছি ।সেখানে আপনি আপনার ব্লগে যে টপিক নিয়ে পোস্ট করবেন ।সেই টপিক এর discription দিয়ে দিবেন তাহলে আপনার ওই খানে কাজ শেষ। 

এইবার আমরা বিশেষ কিছু সেটিং নিয়ে :-
সেটিং এ গিয়ে একটু স্ক্রোল করলে দেখতে পাবেন Meta tags
Enable search description এইটা অন করে দিবেন যদি না করেন তাহলে আপনার পোস্ট ইনডেক্স এ সমস্যা হবে ।
তারপর আপনাকে আরো একটু স্ক্রল করতে হবে এবং দেখতে পাবেন ।
Crawlers and indexing

Enable custom robots.txt এইটা অন করে দিবেন ।

Enable custom robots header tags এইটাও অন করে দিবেন ।
Home page tags এইটা all and nodp
Archive and search page tags এইটাও all and
 nodp

Post and page tags এইটাও all and nodp করবেন তাহলে আপনার ব্লগার সেটিং এর কাজ শেষ ।

গুগল সার্চ কনসোল  এর কাজ কি কি

কীভাবে ব্লগকে সার্চ কনসোল এর সাথে যুক্ত করতে হয়:

এইবার আমরা জানবো কিভাবে আপনার সাইট সার্চ কনসোল অ্যাকাউন্ট এ অ্যাড করতে হয় ।প্রথমেই আপনাকে আপনার সাইট লিঙ্ক কপি করে নিতে হবে ।তারপর গুগলে গিয়ে সার্চ করতে হবে। Search console । তারপর দেখতে পাবেন আপনার সাইট ভেরিফাই করার জন্য বলবে যদি আপনার ডোমেইন থাকে তাহলে বাম সাইড এ আপনার সাইট লিঙ্ক পেস্ট করবেন ।আর আপনার যদি ডোমেইন না থাকে তাহলে মনে subdomain থাকে তাহলে আপনি ডান সাইডে আপনার সাইট লিঙ্ক পেস্ট করবেন তারপর আপনি দেখতে পাবেন আপনার কাছে চলে আসবে একটা site verification code । সেটা কপি করে আপনি আপনার ব্লগে যাবেন এবং থিম অপশন এ যাওয়ার পর এডিট html করবেন তারপর হেডার এর নিচে আপনার সাইট ভেরিফিকেশন কোড টা পেস্ট করে দিবেন ।তাপর search console এ গিয়ে ভেরিফাই অপশন এ ক্লিক করলে আপনার search কনসোল অ্যাকাউন্ট ভেরিফাই হয়ে যাবে ।


ফোটো:-

পোস্ট  ইনডেক্স করার উপায় 2022

কীভাবে পোস্ট ইনডেক্স করতে হয় :


আমরা শিখলাম কিভাবে search console নিজের সাইট অ্যাড করতে হয় ।আমরা কেনো সার্চ কনসোল এর সাথে নিজের অ্যাকাউন্ট যুক্ত করলাম সেটাও আমাদের জানতে হবে। গুগোল এ নিজের পোস্ট যেনো দেখা যায় সেই জন্যই আমরা search console এ নিজের সাইট অ্যাড করেছি ।নিজের পোস্ট গুগোল এ দেখা কে বলে ইনডেক্স

ইনডেক্স কত প্রকার :- আমরা যেনো নেবো যে ইনডেক্স হচ্ছে দুইপ্রকার মানে ইনডেক্স দুই ভাবে করাযায় ।এক হচ্ছে auto indexing ২. manual indexing 

এইবার আমি এই দুটোর মধ্যে পার্থক্য বলে রাখি ।auto indexing মানে আপনার পোস্ট নিজে থেকেই ইনডেক্স হবে আপনাকে কোনো কিছু করতে হবে না ।আর ম্যানুয়াল পদ্ধতিতে ইনডেক্সিং হচ্ছে আপনাকে পোস্ট করার পর পোস্ট এর url কপি করে সার্চ কনসোল এ গিয়ে   url inspection এ গিয়ে আপনার পোষ্ট url পেস্ট করে request indexing করতে হবে তাহলে আপনার পোস্ট ইনডেক্স হবে এবং আপনার পোস্ট গুলো গুগোল প্ল্যাটফর্ম এ দেখতে পাবেন ।এইবার আর একটা কথা বলে রাখা ভালো ।auto indexing এ আপনার পোস্ট ইনডেক্স হতে প্রচুর সময় লাগতে পারে তাই । ম্যানুয়াল ইনডেক্সিং করানোই ভালো ।তাহলে জানতে পারলেন কিভাবে পোস্ট ইনডেক্স করতে হয় ।

ব্লগারে কিভাবে থিম আপলোড করতে হয়

ব্লগে থিম আপলোড 

এইবার আমরা জানবো কিভাবে ব্লগে থিম আপলোড করতে হয় ।আমরা মনে হয় অনেকই জানি না যে ব্লগ নিজের পছন্দ মত থিম   আপলোড করা যায় ।তো আজ আমি বলবো কিভাবে থিম আপলোড করতে হয় ।

প্রথমেই আপনাকে আপনার ব্লগে চলে যেতে হবে  তারপর ব্লগের সেটিং এ চলে যাবেন সেখানে দেখতে পাবেন থিম বলে একটা অপশন সেই থিম অপশন এ ক্লিক করবেন । আপনাকে আগে থেকেই কিন্তু থিম ডাউনলোড  করে রাখতে হবে তবেই আপনি আপলোড করতে পারবেন ।তারপর লিখা থাকবে customize আর তার সাইড বা নিচে একটা ডাউন চিহ্ন দেখতে পাবেন সেটাই ক্লিক করবেন সেখানে আপনি দেখতে পাবেন রিস্টোর বলে একটা অপশন সেটাই ক্লিক করলেই লিখা উঠবে আপলোড বলে একটা অপশন সেখান থেকে আপনি যে থিম টা ডাওনলোড করেছেন সেটাই টাচ করবেন ।এবং নিচে লিখা উঠবে আপডেট প্রসেসিং বলে। রিস্টোর থিম বলে success হয়ে যাবে ।তাহলে জানতে পারলেন কিভাবে থিম আপলোড করতে হয় ।


তাহলে আজ আমরা জানলাম ব্লগ সম্বন্ধে সাধারণ একটা জ্ঞান । আমরা যারা নতুন ব্লগার আছি সেটা তাদের জন্য হালকা একটা জ্ঞান । কিন্ত আমাদের একটা এখন প্রধান প্রবলেম হচ্ছে যে পোস্ট ইনডেক্স সমস্যা ।

তাহলে আমরা এইবার জানবো কেনো আমাদের পোস্ট ইনডেক্স হয় না। বা কি করলে আমাদের পোস্ট ইনডেক্স হবে ।


পোস্ট ইনডেক্স না হওয়ার কারণ

আমরা যারা নতুন ব্লগার তাদের এই প্রবলেম টা বেশি ফেস করতে হচ্ছে ।গ্রুপ এ ও এক কথায় চলে পোস্ট ইনডেক্স সমস্যা ।তাই আজ আমি এই পোস্টের মধ্যে সব কিছুই বলবো । আমাদের পোস্ট ইনডেক্স না হওয়ার অনেক কারণ আছে তাই আমি পরের পর স্টেপ বাই স্টেপ বলবো ।

কপি কনটেন্ট:- 

এইটা হচ্ছে নতুন ব্লগার দের একটা চালাকি ।তারা ভাবে যে পোস্ট কপি করে নিজের সাইট পেস্ট করে ভিউজ নিয়ে আসবো ।কিন্ত তারা জানে না যে গুগোল তাদের থেকে বেশি চালক ।

যদি অন্য জনের সাইট থেকে কনটেন্ট কপি করে নিজের সাইট এ পেস্ট করে তাহলে তার কনটেন্ট গুগলে ইনডেক্স হবে না কারণ গুগোল সেই কনটেন্ট আগেই crolwed করে নিয়েছে ।তাই যখন দেখবে same লিখা তখন কিন্তু গুগোল সেটা crolwed করবে না ।


হাই কোয়ালিটি কম্পিটিশন ক্যাটাগরি, টপিক বা নিচ

আমরা নতুন ব্লগাররা জানতে পারিনা যে কোন টপিক বা ক্যাটাগরি বা নিচ নিয়ে লিখবো ।তাই আমরা যে ক্যাটাগরী বা নিচ গুলোতে কম্পিটিশন বেশি সেগুলো তে লিখা লিখি করতে থাকি কিন্তু আমরা তো নুতন ব্লগার তাই seo জানি তাই আমাদের পোস্ট ইনডেক্স ই করেনা গুগল কারণ অলরেডী অনেক জন ওই টপিক নিয়ে লিখে ভালোমানের অর্থ উপার্জন করছে ।তাহলে গুগোল কেনো আপনার পোস্ট বেকার ইনডেক্স করবে । তার জন্যই আমাদের পোস্ট ইনডেক্স হয় না ।


ব্লগ সেটিং :-

ব্লগে সেটিং অপশন এ search engine এনাবল না করা।এবং custom robot.TXT ফাইল না জেনারেট করা ।এছাড়া ব্লগ Enable custom robots.txt এনাবল না করা ।Enable custom robots header tags এনাবল না করা 
Home page tags all and nodp না করা 
Archive and search page tags all and nodp না করা 
Post and page tags all and nodp না করা  এই সেটিং গুলো যদি অন না করা হয় তাহলে কিন্তু আপনার পোস্ট ইনডেক্স হবে না আপনি যত কিছুই করেন না কেনো ।

ক্রাউলার বাজেট :-

এইটা একটা সমস্যা তাই এইটা সার্চ কনসোল এ গিয়ে ঠিক করে নিতে হয় ।যদি আপনার ক্রাউলার বাজেট লিমিটেড থাকে তাহলে কিন্তু যত দিন আপনার পোস্ট ইনডেক্স হউয়ার কথা ততদিন হবে মানে যতগুলো পোস্ট ইনডেক্স হওয়ার কথা ততগুলো পোস্ট ইনডেক্স হবে তাই আমাদের ক্রাউলার বাজেট আনলিমিটেড করতে হবে তাহলে পোস্ট ইনডেক্সিং প্রবলেম হবে না ।


এইবার আমি আসল কোথায় আসি সবাই বলে আমি একদিন নিজে কনটেন্ট লিখে ভালো করে সব সেটিং ঠিক করেও আমার পোস্ট ইনডেক্স হয় না । তাহলে এই সমস্যার সমাধান কি ।
তাহলে আমি একটা কথাই বলবো আর এই সমস্যার সমাধান ও করবো কোনরকম আপনাদের আর পোষ্টের ইনডেক্স নিয়ে সমস্যায় পড়তে হবে না তো চলুন জেনে নিই কিভাবে পোস্ট ইনডেক্স করা যায়।


গুগলে ইনডেক্সিং সমস্যার সমাধান

ব্লগপোস্ট ইনডেক্স করার সহজ উপায়

ইউনিক কনটেন্ট:-

প্রথমত আপনাকে নিজে থেকে ভালো করে seo করে পোস্ট লিখতে হবে ।তাহলে আপনার পোস্ট ইনডেক্স হতে কোনো সমস্যা হবে না ।


লও কোয়ালিটি কম্পিটিশন ক্যাটাগরি, টপিক বা নিচ

এমন ক্যাটাগরী বা নিচ নিয়ে লিখা লিখি শুরু করতে যেগুলো ট্রাফিক বেশি ব্লগার কম আছে তাহলে আপনার পোস্ট ইনডেক্সিং এ কোনো সমস্যা হবে না । এছাড়া এমন কোনো টপিক নিয়ে লিখবেন না যে গুলো গুগলে প্রচুর পরিমাণে পাওয়া যায় ।কারণ ভরি ভরি থাকলে আপনার পোস্ট গুগোল কোনো দিন ইনডেক্স করবে না ।গুগোল সবসময় চাই কিছু নতুন নতুন জিনিস নিয়ে যেনো মানুষ আলোচনা করে তাহলে কিন্তু আপনি নিশ্চিন্তে আপনার পোস্ট ইনডেক্স হবে ।


যদি এইসব করেও আপনার পোস্ট ইনডেক্স না হয় তাহলে আমদের টীম ঘেঁটে ঘুটে পেয়েছে একটা নতুন পদ্ধতি ।

কিভাবে গুগল নিউজ এর অ্যাপ্রুভ(apporved) নিতে হয়

গুগল নিউজ এর apporved 

কি করে নিবেন যদি একটা জানতে চান তাহলে আমাদের কমেন্ট বক্স এ জানিয়ে দিবেন এবং এবং আপনাদের নম্বর সেন্ড করবেন আমি করে দেবো।
যদি আপনি গুগল নিউজ এর অ্যাপ্রুভ নিতে পারেন তাহলে আপনার পোস্ট 2 মিনিট এর মধ্যে ইনডেক্স হবে যদি টাইম লাগে তাহলে 30 মিনিট তার বেশি নেবে না ।যদি আপনি ওই সব কাজ করে ইনডেক্স না হয় তাহলে আপনি গুগোল নিউজ এর অ্যাপ্রুভ নিন নিশ্চই আপনার পোস্ট ইনডেক্স হবে ।




0 Response to "ফ্রীতে ওয়েবসাইট খোলার সঠিক নিয়ম 2022"

Post a Comment

Thank you

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel